কেন আমি সমালোচনা লিখি না ?
Partha Pratim Acharya
5/8/20241 min read
কারন আমার আজও নিম্নোক্ত গুনাবলী নেই
“নাট্য সমালোচকের কাজ শুধুমাত্র রায় দেওয়া নয়; বরং শিল্প ও দর্শকের মধ্যে সেতুবন্ধন তৈরি করা। বিশেষজ্ঞতা, সহানুভূতি এবং গভীর ভাষাগত দক্ষতার মাধ্যমে সমালোচক নাটকের শক্তি এবং দুর্বলতাগুলি তুলে ধরেন।“
১. নাট্য সাহিত্যের গভীর জ্ঞান
একজন সমালোচকের নাট্য সাহিত্যের উপর গভীর জ্ঞান থাকা প্রয়োজন। প্রাচীন থেকে সমসাময়িক নাটক পর্যন্ত নাট্যধারা সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরি। এ জ্ঞান নাটকগুলোর ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে তাদের সঠিক মূল্যায়নে সহায়তা করে।
জর্জ জিন নাথান, একজন প্রখ্যাত আমেরিকান নাট্য সমালোচক, বলেছিলেন:
"শিল্প গণতন্ত্র নয়। যদি তা হতো, তবে দর্শক তাদের সমালোচক নির্বাচন করতে পারত; কিন্তু শিল্পে সমালোচকের এমন জ্ঞান থাকা প্রয়োজন যা দর্শকের চেয়ে বেশি।"
এটি বোঝায় যে সমালোচকের জ্ঞান সাধারণ দর্শকের চেয়ে অনেক গভীর এবং বিস্তৃত হওয়া প্রয়োজন।
২. থিয়েটারের কারিগরি দিক সম্পর্কে ধারণা
সমালোচকের থিয়েটারের বিভিন্ন কারিগরি এবং সৃজনশীল দিক যেমন নির্দেশনা, অভিনয়, আলোসজ্জা, মঞ্চসজ্জা এবং কস্টিউম ডিজাইন সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরি। এসব বিষয়ের মূল্যায়নের মাধ্যমে তিনি বুঝতে পারবেন, কোনটি প্রযোজনার জন্য কার্যকর হয়েছে আর কোনটি ব্যর্থ।
কেনেথ টাইনান, একজন প্রখ্যাত ব্রিটিশ নাট্য সমালোচক, বলেছিলেন:
"একজন সমালোচক এমন একজন, যিনি পথ চেনেন কিন্তু গাড়ি চালাতে পারেন না।"
এটি সমালোচকের কারিগরি দক্ষতার গভীর বোঝাপড়ার প্রয়োজনীয়তাকে ইঙ্গিত করে।
৩. বিশ্লেষণ ও ব্যাখ্যার দক্ষতা
একজন সমালোচকের নাটকের থিম, চরিত্রায়ণ এবং কাহিনীর গঠন বিশ্লেষণ করার সক্ষমতা থাকা প্রয়োজন। তিনি নাট্যকারের উদ্দেশ্য ব্যাখ্যা করতে এবং প্রযোজনাটি তার লক্ষ্য পূরণ করতে পেরেছে কি না তা মূল্যায়ন করতে সক্ষম হবেন।
হ্যারল্ড ক্লারম্যান, গ্রুপ থিয়েটারের সহ-প্রতিষ্ঠাতা, বলেছিলেন:
"নাট্য সমালোচকের দায়িত্ব শুধু বিনোদন দেওয়া নয়, শিক্ষা দেওয়াও।"
সমালোচককে প্রযোজনার গভীর অন্তর্দৃষ্টি প্রদান করে দর্শকদের জন্য এটি সহজবোধ্য করতে হবে।
৪. ভাষার উপর দক্ষতা
সমালোচকের চিন্তাধারাকে পরিষ্কার এবং সংলগ্নভাবে প্রকাশ করতে হবে। তার ভাষা এমন হওয়া উচিত, যা পাঠকের মনে নাটকের অভিজ্ঞতা উদ্রেক করতে পারে এবং এটি সহজবোধ্য হওয়া প্রয়োজন।
ব্রুকস অ্যাটকিনসন, দ্য নিউ ইয়র্ক টাইমস-এর দীর্ঘদিনের নাট্য সমালোচক, বলেছিলেন:
"সমালোচনা ভালো বা খারাপ কিনা তা গুরুত্বপূর্ণ নয়; বরং এটি যথাযথভাবে প্রকাশিত হওয়া উচিত।"
এটি ভাষার স্পষ্টতা, যথার্থতা এবং শৈল্পিকতার গুরুত্বকে নির্দেশ করে।
৫. সাংস্কৃতিক সচেতনতা
থিয়েটার তার সামাজিক এবং সাংস্কৃতিক প্রেক্ষাপটে গভীরভাবে প্রোথিত। সমালোচকের নাটকের সামাজিক, ঐতিহাসিক এবং রাজনৈতিক প্রেক্ষাপট বিশ্লেষণ করার সক্ষমতা থাকা আবশ্যক।
এরিক বেন্টলি, একজন প্রখ্যাত নাট্য সমালোচক এবং নাট্যকার, লিখেছিলেন:
"একজন সমালোচক শুধু রায় দেন না। তিনি একজন সাংস্কৃতিক ঐতিহাসিকও।"
এটি নাটককে বৃহত্তর সামাজিক আলোচনার সাথে সংযুক্ত করার সমালোচকের দায়িত্বকে তুলে ধরে।
৬. দর্শক এবং শিল্পীর প্রতি সহানুভূতি
সমালোচকের সমালোচনায় সহানুভূতি থাকা দরকার। দর্শক এবং সৃজনশীল দলের দৃষ্টিভঙ্গি বুঝতে পারা সমালোচনার গভীরতা বৃদ্ধি করে এবং এটি গঠনমূলক হয়।
পলিন কেইল, যিনি মূলত চলচ্চিত্র সমালোচক ছিলেন, এমন এক অন্তর্দৃষ্টি প্রদান করেন যা থিয়েটারেও প্রাসঙ্গিক:
"সমালোচকের কাজ হলো কেন কিছু আমাদের ছুঁয়ে যায়—বা কেন তা ব্যর্থ হয় তা স্পষ্ট করা।"
৭. খোলা এবং কৌতূহলী মন
সমালোচকের প্রতিটি প্রযোজনার প্রতি একটি খোলা মন থাকা দরকার। নতুন এবং পরীক্ষামূলক থিয়েটার গ্রহণ করার মানসিকতা থাকা জরুরি।
এই বাস্তববাদী দৃষ্টিভঙ্গি সমালোচকদের প্রযোজনার উদ্দেশ্যকে বিচার করার প্রয়োজনীয়তাকে তুলে ধরে।
৮. গভীর প্রস্তুতি এবং গবেষণা
সমালোচককে নাটক, নাট্যকার এবং প্রযোজনা দলের সম্পর্কে গবেষণা করতে হবে। এই ব্যাকগ্রাউন্ড তাকে প্রাসঙ্গিক বিশ্লেষণ এবং তুলনা করতে সহায়তা করবে।
ফ্র্যাঙ্ক রিচ, যিনি "ব্রডওয়ের কসাই" নামে পরিচিত, বলেছিলেন:
"একজন ভালো সমালোচক হলো শিক্ষিত উত্সাহের কণ্ঠস্বর।"
এটি জ্ঞান ও শিল্পের প্রতি গভীর ভালোবাসার মিশ্রণের প্রয়োজনীয়তাকে ইঙ্গিত করে।
৯. সাহস এবং সততা
নাট্য সমালোচকদের তাদের মতামতের জন্য প্রায়ই প্রতিকূলতার মুখোমুখি হতে হয়। তবে তাদের রায় ন্যায়সঙ্গত এবং সুপ্রতিষ্ঠিত হলে তাতে অটল থাকতে হবে।
ক্লাইভ বার্নস, দ্য নিউ ইয়র্ক টাইমস-এর প্রখ্যাত সমালোচক, বলেছেন:
"সমালোচনা একটি পেশা, একটি আহ্বান এবং কখনও কখনও একটি বোঝা।"
এটি সমালোচকের সততা এবং ন্যায়পরায়ণতার দায়িত্বকে তুলে ধরে।
অস্কার ওয়াইল্ড, একজন নাট্যকার এবং সমালোচক, যথার্থই বলেছেন:
"সমালোচককে জনসাধারণকে শিক্ষা দিতে হবে; শিল্পীকে সমালোচককে শিক্ষা দিতে হবে।"
এই পারস্পরিক সম্পর্ক নাটকের উজ্জ্বল ও সমৃদ্ধ পরিবেশ নিশ্চিত করতে সমালোচকের কেন্দ্রীয় ভূমিকার গুরুত্ব প্রকাশ করে।
পার্থ প্রতিম আচার্য , ত্রিপুরা
নাট্যভুমি গ্রুপ থিয়েটার
বিশেষ দ্রষ্টব্য ঃ অভ্যাসের জন্য আগামী দিনে লিখবো ।


